1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মেসিদের স্বপ্নের সামনে লুকা মদরিচের ক্রোয়েশিয়া

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২
  • ১৬৭ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে বিশ্বকাপ সংক্রান্ত আক্ষেপ ঘোচাতে মরিয়া লিওনেল মেসি। ৩৫ বছর বয়সী এ ফুটবলারের দেশ আর্জেন্টিনায় বিশ্বকাপ সংক্রান্ত হাহাকার ৩৬ বছরের। মেসি ও আর্জেন্টিনার বিশ্বকাপ স্বপ্নের মাঝে দাঁড়িয়ে আছে লুকা মদরিচের ক্রোয়েশিয়া।

২০০৬ সালে আর্জেন্টিনার বিপক্ষে প্রীতি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয় লুকা মদরিচের। মেসি গোল করলেও সে ম্যাচ ৩-২ গোলে জিতেছে মদরিচের ক্রোয়েশিয়া। এ মিডফিল্ড জেনারেলে উজ্জীবিত ক্রোয়েশিয়া সর্বশেষ নয় মেগা আসরের নকআউট পর্বের আট ম্যাচ অতিরিক্ত সময়ে গড়িয়েছে। লুসাইল আইকনিক স্টেডিয়ামের ম্যাচও যে আর্জেন্টিনার জন্য সহজ হবে না—এ পরিসংখ্যানেই সেটা স্পষ্ট। মেসি নিজেও মানছেন বিষয়টা।

‘ক্রোয়েশিয়া দল হিসেবে দুর্দান্ত, এটা তারা প্রমাণ করেছে। ব্রাজিলের বিপক্ষে ম্যাচেও সেটা দেখা গেছে’—ম্যাচের আগে প্রতিপক্ষ দল সম্পর্কে বলছিলেন লিওনেল মেসি। পিএসজি সুপারস্টার আরও বলেন, ‘মাঝমাঠে দুর্দান্ত সব ফুটবলার রয়েছে দলটিতে। ২০১৮ সালের বিশ্বকাপ থেকে একই কোচের অধীনে খেলছে ক্রোয়েশিয়া। দলের একে অপরের সঙ্গে বোঝাপড়াও দারুণ।’

১৯৯৪ থেকে ২০১৮ সালের বিশ্বকাপ পর্যন্ত সর্বশেষ পাঁচ মোকাবিলায় দুটি করে ম্যাচ জিতেছে আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া। আরেক ম্যাচ গোলশূন্য ড্র হয়। ম্যাচগুলোতে ক্রোয়েশিয়ার সাত গোলের বিপরীতে পাঁচ গোল করেছে আর্জেন্টিনা। ক্রোয়েশিয়ার বিপক্ষে মেসি দুই গোল করেছেন, দুটি গোলই আসে প্রীতি ম্যাচে। ২০১৮ সালের বিশ্বকাপ গ্রুপ পর্বে দুই দেশের সর্বশেষ মোকাবিলায় ক্রোয়েশিয়ার জয় ৩-০ গোলে; সে ম্যাচে একটি গোল করেন লুকা মদরিচ।

আর্জেন্টিনা ও ক্রোয়েশিয়া টাইব্রেকার জয়ে সেমিফাইনালে উঠে আসে। নেদারল্যান্ডসের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থাকা ম্যাচের শেষদিকে দুই গোল হজম করা আর্জেন্টিনা অতিরিক্ত সময়ে যেতে বাধ্য হয়। অন্যদিকে ক্রোয়েশিয়া-ব্রাজিল ম্যাচের নির্ধারিত সময় গোলশূন্যভাবে শেষ হয়। অতিরিক্ত সময়ের স্কোরলাইন ছিল ১-১।

ম্যাচের আগে হৃদয় উজাড় করে দেওয়ার কথা বলেছেন আর্জেন্টিনার টাইব্রেকার নায়ক এমিলিয়ানো মার্টিনেজ। এ গোলরক্ষকের কথায়, ‘আমাদের দারুণ সব বল-প্লেয়ার আছে। আবেগ ও হৃদয় আছে। ৪ কোটি ৫০ লাখ মানুষের জন্য আমরা বিশ্বকাপ জিততে চাই।’ ২০১৪ সালের ফাইনালে জার্মানির কাছে হারে আর্জেন্টিনা। ২০১৮ সালের শিরোপা নির্ধারণী ম্যাচে ফ্রান্সের কাছে হেরেছে ক্রোয়েশিয়া।

কাতার বিশ্বকাপের নকআউট পর্বে দুটিসহ মেসি চার গোল করেছেন। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিশ্বকাপ স্বপ্নের সামনে বড় হুমকি হয়ে দাঁড়াতে পারেন এ ফুটবলার। ক্রোয়েশিয়া ফরোয়ার্ড ব্রুনো পেটকোভিচ অবশ্য কেবল মেসিকে নিয়ে নয়, আর্জেন্টিনা দল নিয়ে ভাবনার কথা জানালেন, ‘আমরা সাধারণত নির্দিষ্ট একজন ফুটবলারকে নিয়ে পরিকল্পনা সাজাই না। মেসি একজন ফুটবলার মাত্র। আমরা গোটা আর্জেন্টিনা দল নিয়ে পরিকল্পনা সাজাচ্ছি।’

জোসিপ জুরানোভিচের কথায় ব্যাংকে টাকা রাখা যতোটা নিরাপদ, তার চেয়ে বেশি নিরাপদ ক্রোয়েশিয়া মিডফিল্ডারদের কাছে পাস দেওয়া! এ রাইট ব্যাকের কথায়, ‘আমি মনে করি মাতেও, লুকা ও মার্সেলো ইতিহাসের সেরা মিডফিল্ডার। তাদের পায়ে বল দিয়ে আপনি এতটাই নিরাপদ থাকবেন, ব্যাংকে টাকা রাখার পরও আপনি অতটা নিরাপদ থাকেন না। এমন তিনজন মিডফিল্ডার পাওয়া সত্যিই ভাগ্যর বিষয়।’

হলুদ কার্ডজনিত সাসপেনশনের কারণে এ ম্যাচে দুই ডিফেন্ডার ডিফেন্ডার গঞ্জালো মন্টিয়েল ও মার্কোস আকুনাকে পাচ্ছে না আর্জেন্টিনা। নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচে তিন সেন্টারব্যাক নিয়ে খেলেছে দুই বারের চ্যাম্পিয়নরা। নিকোলাস ওতামেন্দি, ক্রিশ্চিয়ান রোমেরোর পাশে ছিলেন লিসান্দ্রো মার্টিনেজ। মাঝমাঠে ম্যাক অ্যালিস্টার, এঞ্জো ফার্নান্দেজের পাশে ছিলেন রদ্রিগো ডি পল। এ ম্যাচে লিওনেল স্কালোনি কোন কৌশলে একাদশ সাজান—সেটাই দেখার বিষয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..